• ২০২৩ ফেব্রুয়ারী ০৪, শনিবার, ১৪২৯ মাঘ ২২
  • সর্বশেষ আপডেট : ৪:০৩ অপরাহ্ন
  • বেটা ভার্সন
Logo
  • ২০২৩ ফেব্রুয়ারী ০৪, শনিবার, ১৪২৯ মাঘ ২২

পাতালরেল নির্মাণকাজের উদ্বোধন ২ ফেব্রুয়ারি

  • প্রকাশিত ১০:৩৫ অপরাহ্ন মঙ্গলবার, জানুয়ারী ২৪, ২০২৩
পাতালরেল নির্মাণকাজের উদ্বোধন ২ ফেব্রুয়ারি
সংগৃহীত
নিজস্ব প্রতিবেদক

দেশের প্রথম পাতাল মেট্রোরেল ম্যাস র‌্যাপিড ট্রানজিট লাইন-১ বা মেট্রোরেলের লাইন-১-এর নির্মাণকাজের উদ্বোধন আগামী ২৬ জানুয়ারি হচ্ছে না। আগামী ২ ফেব্রুয়ারি এই নির্মাণকাজ উদ্বোধন হবে।

রূপগঞ্জের ব্রাহ্মণখালীর জনতা হাইস্কুলের পাশে একটি খোলা জায়গায় উদ্বোধনী অনুষ্ঠান হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পূর্বাচলের পিতলগঞ্জে মেট্রোরেল লাইন-১-এর ডিপো নির্মাণকাজ উদ্বোধন করবেন।

মেট্রোরেল-১ প্রকল্পের পরিচালক মো. আবুল কাসেম ভূঁঞা বাংলা ট্রিবিউনকে বলেন, নির্মাণকাজ উদ্বোধনের তারিখ ছিল ২৬ জানুয়ারি। প্রধানমন্ত্রী ২ ফেব্রুয়ারি আমাদের সময় দিয়েছেন কাজটির শুভ সূচনা করার জন্য।

উল্লেখ্য, লাইন-১ বিমানবন্দর রুট এবং পূর্বাচল রুটে বিভক্ত থাকবে। বিমানবন্দর অংশের রুটটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হতে শুরু করে বিমানবন্দর টার্মিনাল-৩, খিলক্ষেত, যমুনা ফিউচার পার্ক, নতুন বাজার, উত্তর বাড্ডা, বাড্ডা, হাতিরঝিল, রামপুরা, মালিবাগ, রাজারবাগ হয়ে কমলাপুর যাবে ।

সম্পূর্ণ আন্ডারগ্রাউন্ড প্রায় সাড়ে ১৬ কিলোমিটার দীর্ঘ এই রুটে ১২টি স্টেশন থাকবে। যার মধ্যে নতুন বাজার স্টেশনে লাইন-৫-এর সঙ্গে এই রুটের আন্তসংযোগ থাকবে ।

লাইন-১-এর পূর্বাচলগামী অংশটি নতুন বাজার থেকে যমুনা ফিউচার পার্ক, বসুন্ধরা হয়ে পুলিশ অফিসার্স হাউজিং সোসাইটি, মাস্তুল, পূর্বাচল পশ্চিম, পূর্বাচল সেন্টার, পূর্বাচল সেক্টর-৭ হয়ে পূর্বাচল টার্মিনাল পর্যন্ত বিস্তৃত হবে। প্রায় ১০ কিলোমিটার দীর্ঘ পূর্বাচল রুটে বিমানবন্দর রুটের অন্তর্ভুক্ত নতুন বাজার ও যমুনা ফিউচার পার্কের আন্ডারগ্রাউন্ড স্টেশন দুটোসহ মোট স্টেশন থাকবে ৯টি। এরমধ্যে বসুন্ধরা থেকে পূর্বাচল টার্মিনাল পর্যন্ত ৭টি স্টেশন হবে এলিভেটেড।


সর্বশেষ