• ২০২৩ ডিসেম্বর ০৯, শনিবার, ১৪৩০ অগ্রহায়ণ ২৫
  • সর্বশেষ আপডেট : ২:২২ অপরাহ্ন
  • বেটা ভার্সন
Logo
  • ২০২৩ ডিসেম্বর ০৯, শনিবার, ১৪৩০ অগ্রহায়ণ ২৫

মালিতে আইভরিকোস্ট সৈন্যদের বিচার শুরু

  • প্রকাশিত ১:১২ পূর্বাহ্ন শনিবার, ডিসেম্বর ৩১, ২০২২
মালিতে আইভরিকোস্ট সৈন্যদের বিচার শুরু
সংগৃহীত
নিজস্ব প্রতিবেদক

মালিতে ৪৬ জন আইভরিয়ান সৈন্যের বিচার শুক্রবার পুনরায় শুরু হয়েছে। এ সৈন্যদের আটকের ফলে উভয়  দেশের মধ্যে ব্যাপক কূটনৈতিক টানাপোড়েন শুরু হয়। বিচার বিভাগীয় একটি সূত্র একথা জানায়।

পশ্চিম আফ্রিকার নেতাদের মালিকে সৈন্যদের মুক্তি অথবা নিষেধাজ্ঞার মুখোমুখি করার হুমকির প্রেক্ষাপটে ১ জানুয়ারির সময়সীমা নির্ধারণে বৃহস্পতিবার রাজধানী বামাকোতে তাদের বিচার শুরু হয়। খবর এএফপি’র।

সূত্রটি জানায়, শুনানি আজ আবার শুরু হয়েছে। ৪৬ আইভরিয়ান সৈন্য নিয়ে দুটি মিনিবাস বামাকোর আপিল আদালতে পৌঁছেছে।

গত ১০ জুলাই বামাকো বিমানবন্দরে  পৌঁছানোর পর আইভরি  কোস্ট -এর ৪৯  সেনাকে আটক করা হয়। পরে তিনজনকে মুক্তি  দেয়া হয়, যাদের সকলেই ছিল নারী।

মালির জান্তা সরকার তাদের ‘ভাড়াটে সেনা’ হিসেবে অভিহিত করে এবং অবশিষ্ট সৈন্যদের বিরুদ্ধে পরের মাসে রাষ্ট্রীয় নিরাপত্তা বিঘিœত করার প্রচেষ্টার অভিযোগ আনা হয়।

আইভরি কোস্ট এবং জাতিসংঘ বলেছে যে মালিতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের জার্মান দলকে রুটিন ব্যাকআপ নিরাপত্তা প্রদানের জন্য সৈন্য পাঠানো হয়েছিল।

সঙ্কটের বিষয়ে আলোচনার জন্য একটি আইভারিয়ান প্রতিনিধিদল গত সপ্তাহে মালি ভ্রমণ করে এবং আইভোরিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে যে বিষয়টি সমাধানের পথে।

একজন এএফপি সাংবাদিক জানান, রুদ্ধদ্বারে কঠোর নিরাপত্তার মধ্যে দিয়ে বৃহস্পতিবারের শুনানি অনুষ্ঠিত হয়। 

৪ ডিসেম্বর, ইকোনমিক কমিউনিটি অব ওয়েস্ট আফ্রিকান স্টেটস (ইকোওয়াস) এই সৈন্যদের মুক্তির জন্য নববর্ষের দিন পর্যন্ত সময়সীমা নির্ধারণ করে, যা অতিক্রান্ত হলে ব্লক মালির বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপ করবে।


সর্বশেষ