• ২০২২ নভেম্বর ৩০, বুধবার, ১৪২৯ অগ্রহায়ণ ১৬
  • সর্বশেষ আপডেট : ১:৪৮ অপরাহ্ন
  • বেটা ভার্সন
Logo
  • ২০২২ নভেম্বর ৩০, বুধবার, ১৪২৯ অগ্রহায়ণ ১৬

ব্রাজিলে নির্বাচন: বলসোনারোকে হারিয়ে লুলা ফের প্রেসিডেন্ট হচ্ছেন

  • প্রকাশিত ৩:৪৩ অপরাহ্ন সোমবার, অক্টোবর ৩১, ২০২২
ব্রাজিলে নির্বাচন: বলসোনারোকে হারিয়ে লুলা ফের প্রেসিডেন্ট হচ্ছেন
সংগৃহীত
নিজস্ব প্রতিবেদক

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে বামপন্থী প্রার্থী লুইজ ইনাসিও লুলা দা সিলভা জনগণের ভোটে জয়ী হয়েছেন। রবিবার দ্বিতীয় ধাপের তুমূল প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ ভোটে ক্ষমতাসীন প্রেসিডেন্ট জাইর বলসোনারোকে হারিয়েছেন তিনি।

রবিবার রাত ১০টার দিকে ৯৯.৯ শতাংশ ভোট গণনার ফলাফল পাওয়া গেছে। এর মধ্যে দা সিলভা পেয়েছেন ৫০.৯ শতাংশ, আর বলসোনারো পেয়েছেন ৪৯.১ শতাংশ ভোট।

ভোটের আগে প্রচারণার সময় বোলসোনারো নির্বাচনে সম্ভাব্য কারচুপির আশঙ্কার কথা জানিয়েছিলেন। নির্বাচনে কারচুপি হলে তিনি পরাজয় না মেনে ফলাফলকে চ্যালেঞ্জ করবেন বলে জানিয়েছেন।

৭৭ বছর বয়সী দা সিলভা ২০০৩ সালের ১ জানুয়ারি থেকে ২০১০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্রাজিলের ৩৫তম রাষ্ট্রপ্রধান ছিলেন। তিনবার প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিয়ে ব্যর্থ হওয়ার পর ২০০২ সালে তিনি জয়লাভ করেন এবং ২০০৬ সালে পুনরায় নির্বাচিত হন।

২০১৭ সালের জুলাইয়ে লুলাকে হুন্ডি ও দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত করে সাজা দেয়া হয়। লুলা রায়ের বিরুদ্ধে আপীল করে ব্যর্থ হন এবং ২০১৮ সালের এপ্রিল মাসে তাকে গ্রেপ্তার করা হয়। এরপর লুলা ২০১৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেয়ার চেষ্টা করলে তাকে দেশের ঊর্ধ্বতন নির্বাচনী আদালত ‘ফিচা লিম্পা’ নামক আইনের আওতায় বাধা দেয়।২০১৯ সালের নভেম্বর মাসে সর্বোচ্চ আদালতের নির্দেশে লুলাকে কারাগার থেকে মুক্ত করা হয়।

জয়ের পর সাও পাওলো শহরের কেন্দ্রস্থলে একটি হোটেলে বক্তৃতায় দা সিলভা বলেন, ‘আজকের এই জয় ব্রাজিলের জনগণের। এটি আমার বা ওয়ার্কার্স পার্টির বিজয় নয়, যে দলগুলো আমাকে প্রচারণায় সমর্থন করেছিল। একটি গণতান্ত্রিক আন্দোলনের বিজয় যা রাজনৈতিক দল, ব্যক্তিগত স্বার্থ এবং মতাদর্শের ঊর্ধ্বে থেকে গঠিত যাতে গণতন্ত্র বিজয়ী হয়।’


সর্বশেষ