• ২০২২ ডিসেম্বর ০২, শুক্রবার, ১৪২৯ অগ্রহায়ণ ১৮
  • সর্বশেষ আপডেট : ১:৪৮ অপরাহ্ন
  • বেটা ভার্সন
Logo
  • ২০২২ ডিসেম্বর ০২, শুক্রবার, ১৪২৯ অগ্রহায়ণ ১৮

‘বিস্ফোরণ ঘটিয়ে’ ফাটানো হয়েছে ইউরোপে গ্যাস সরবরাহের পাইপলাইন

  • প্রকাশিত ১২:৪৬ পূর্বাহ্ন বুধবার, সেপ্টেম্বর ২৮, ২০২২
‘বিস্ফোরণ ঘটিয়ে’ ফাটানো হয়েছে ইউরোপে গ্যাস সরবরাহের পাইপলাইন
সংগৃহীত
নিজস্ব প্রতিবেদক

রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহের প্রধান দুটি লাইনে একাধিক ছিদ্র হয়েছে। এ জন্য রাশিয়াকে দায়ী করে এটিকে ‘সন্ত্রাসী হামলা’ হিসেবে আখ্যা দিয়েছে ইউক্রেন। ডেনমার্ক উপকূলের বাল্টিক সাগরে এ ঘটনা ঘটেছে। খবর বিবিসির

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলোনস্কির উপদেষ্টা মিয়াখালো পদোলক বলেছেন, নর্ডস্ট্রিম-১ ও নর্ডস্ট্রিম-২ লাইনের ক্ষতি ইউরোপের জন্য বড় ধরনের আগ্রাসী কর্মকাণ্ড। তিনি বলেন, শীত শুরুর আগে ইউরোপে আতঙ্ক তৈরি করতে চাইছে রাশিয়া। এমন অবস্থায় ইউক্রেনে সামরিক সহায়তা বাড়াতে ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

সিসমোলজিস্টরা বলছেন, গ্যাসের পাইপলাইন ছিদ্র হওয়ায় আগে পানির নিচে বেশ কয়েকটি বিস্ফোরণ হয়েছে। সুইডেনের ন্যাশনাল সিসমোলজি সেন্টারের জর্ন লুন্দ বলেন, এগুলো যে বিস্ফোরণ ছিল, এ বিষয়ে কোনো সন্দেহ নেই।

নর্ডস্ট্রিম-২ অপারেটরেরা সতর্ক করে বলেছেন, এর ফলে পাইপলাইনে গ্যাসের চাপ কমে যেতে পারে। বিস্ফোরণের কারণে জাহাজগুলোকে বর্নহোম দ্বীপের পার্শ্ববর্তী অঞ্চল এড়িয়ে যেতে বলেছে ডেনমার্ক কর্তৃপক্ষ। নর্ডস্ট্রিম-১-এর অপারেটর বলেছে, সমুদ্র তলদেশের লাইন অনাকাঙ্ক্ষিতভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

ডেনমার্কের সামরিক কমান্ড একটি ভিডিও ফুটেজ প্রকাশ করেছে। তাতে দেখা গেছে, বর্নহোম দ্বীপের কাছে সমুদ্রের পানির উপরিভাগে বুদবুদ উঠছে। ডেনমার্কের জ্বালানি কর্তৃপক্ষ বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, গ্যাসলাইনের এই ছিদ্র কয়েক দিন থেকে এক সপ্তাহ পর্যন্ত থাকতে পারে। রক্ষণাবেক্ষণের জন্য গত আগস্ট থেকে নর্ডস্ট্রিম-১ পাইপলাইনের মাধ্যমে ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ রেখেছে রাশিয়া।

নর্ডস্ট্রিম ১ ও নর্ডস্ট্রিম ২ রাশিয়ার মালিকানাধীন অতি গুরুত্বপূর্ণ দুটি পাইপলাইন। নর্ডস্ট্রিম-১ নামের পাইপলাইনে ছিদ্র আছে জানিয়ে রাশিয়ার মালিকানাধীন গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান গাজপ্রম এ মাসের শুরুর দিকে জানিয়েছিল, এই লাইন দিয়ে জার্মানিতে গ্যাস সরবরাহ বন্ধ থাকবে।

ইউক্রেনে হামলার কারণে যুক্তরাষ্ট্র, ইউরোপসহ পশ্চিমা দেশগুলো রাশিয়ার ওপর কয়েক দফা অর্থনৈতিক অবরোধ আরোপ করে। এর প্রতিবাদে রাশিয়া জ্বালানি খাতকে হাতিয়ার হিসেবে ব্যবহার করছে বলে অভিযোগ করে আসছে পশ্চিমা দেশগুলো। যদিও এসব অভিযোগ অস্বীকার করে আসছে রাশিয়া। বাল্টিক সাগরের তলদেশ দিয়ে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ হয়ে নর্ডস্ট্রিম–১ গ্যাসের পাইপলাইনের মাধ্যমে জার্মানির উত্তর-পশ্চিমাঞ্চলে গ্যাস সরবরাহ করা হয়ে থাকে।


সর্বশেষ