• ২০২২ অক্টোবর ০৭, শুক্রবার, ১৪২৯ আশ্বিন ২২
  • সর্বশেষ আপডেট : ৪:৩৮ অপরাহ্ন
  • বেটা ভার্সন
Logo
  • ২০২২ অক্টোবর ০৭, শুক্রবার, ১৪২৯ আশ্বিন ২২

ফেসবুক-ইউটিউবে নিরাপদ কনটেন্ট তৈরিতে নীতিমালা জরুরি

  • প্রকাশিত ১০:০১ পূর্বাহ্ন রবিবার, অগাস্ট ১৪, ২০২২
ফেসবুক-ইউটিউবে নিরাপদ কনটেন্ট তৈরিতে নীতিমালা জরুরি
ছবি- সংগৃহীত
নিজস্ব প্রতিবেদক

ফেসবুক ও ইউটিউবে নিরাপদ কনটেন্ট তৈরির জন্য নীতিমালা প্রণয়ন জরুরি বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

শনিবার (১৩ আগস্ট) ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই কার্যালয়ে এক সেমিনারে তিনি এ কথা বলেন।

মোস্তাফা জব্বার বলেন, ফেসবুক, ইউটিউব যুক্তরাষ্ট্রের প্রেক্ষাপটে তৈরি কমিউনিটি স্ট্যান্ডার্ড মেনে চলে। বাংলাদেশের বাস্তবতার সঙ্গে সেগুলোর কোনো কোনো ক্ষেত্রে সামঞ্জস্য নেই। এ সব প্ল্যাটফর্মে নিরাপদ কনটেন্ট নিশ্চিত করার জন্য নীতিমালা প্রণয়ন জরুরি।

অনুষ্ঠানে ডিজিটাল, সোশ্যাল মিডিয়া ও ওটিটি প্ল্যাটফরমবিষয়ক নীতিমালাকে শিল্পবান্ধব করার দাবি জানান উদ্যোক্তারা। তবে, এ বিষয়ে বিটিআরসি এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের ভিন্ন নীতিমালার কারণে ভবিষ্যতে জটিলতা তৈরি হওয়ার শঙ্কা করেন বক্তারা।

এ বিষয়ে মোস্তাফা জব্বার বলেন, টেলিভিশন, রেডিওসহ সম্প্রচার মাধ্যমগুলো তদারকির দায়িত্ব তথ্যমন্ত্রণালয়ের। সোশ্যাল মিডিয়াসহ ইন্টারনেটভিত্তিক ওটিটি প্ল্যাটফর্মসহ অন্যান্য মাধ্যমের দায়িত্ব ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিভাগের। তাই দুটি বিষয় ভিন্ন এখতিয়ারভুক্ত হওয়ায় দুই মন্ত্রণালয় আলাদাভাবে নীতিমালা প্রণয়ন করতে যাচ্ছে।

এ সময় মন্ত্রী আশ্বাস দিয়ে বলেন, এ-সংক্রান্ত নীতিমালার খসড়া সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে আলোচনা করেই প্রস্তুত করা হয়েছে। তারপরও সবার মতামতের ভিত্তিতে প্রয়োজনীয় পরিবর্তন, পরিবর্ধন করে চূড়ান্ত নীতিমালা তৈরির চেষ্টা করা হবে।

এফবিসিসিআইয়ের মহাপরিচালক মোহাম্মদ মাহফুজুল হকের সঞ্চালনায় সেমিনারে উপস্থিত ছিলেন- এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন, এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, ব্যারিস্টার রাশনা ইমাম, এফবিসিসিআইয়ের পরিচালক সৈয়দ আলমাস কবির, বিটিআরসির মহাপরিচালক (সিস্টেম ও সার্ভিসেস) ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ, ফেসবুকের মূল কোম্পানি ম্যাটার পাবলিক পলিসি বাংলাদেশের প্রধান শাবনাজ রশিদ দিয়া, বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভির সিইও সৈয়দ আশিক রহমান, ওটিটি প্ল্যাটফর্ম বঙ্গবিডির সহপ্রতিষ্ঠাতা ও এর পরিচালক নাভিদুল হক, ইংরেজি দৈনিক ঢাকা ট্রিবিউনের নির্বাহী সম্পাদক রিয়াজ আহমেদ প্রমুখ।

সর্বশেষ