• ২০২২ Jul ০৪, সোমবার, ১৪২৯ আষাঢ় ১৯
  • সর্বশেষ আপডেট : ১২:০১ পূর্বাহ্ন
  • বেটা ভার্সন
Logo
  • ২০২২ Jul ০৪, সোমবার, ১৪২৯ আষাঢ় ১৯

ঢাবিতে থাকছে না র‍্যাগ ডে, উৎসবে মানতে হবে ৮ নিয়ম

  • প্রকাশিত ৯:২৮ পূর্বাহ্ন বৃহস্পতিবার, Jun ৩০, ২০২২
ঢাবিতে থাকছে না র‍্যাগ ডে, উৎসবে মানতে হবে ৮ নিয়ম
ছবি- সংগ্ৰহিত
নিজস্ব প্রতিবেদক

র‍্যাগ ডে নিষিদ্ধ করার পর এবার শিক্ষা সমাপনী উৎসবের জন্য ৮ নিয়ম চূড়ান্ত করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম (সিন্ডিকেট)।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে বুধবার রাতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এ সংক্রান্ত নীতিমালা চূড়ান্ত করা হয়। 

এ বিষয়টি নিশ্চিত করেছেন সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মো. হুমায়ুন কবির ।

জানা যায়, ২০২০ সালের সেপ্টেম্বরে র‍্যাগ ডে অনুষ্ঠানকে নিষিদ্ধ করে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল। পরে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়। পরে কমিটি নয়টি নীতিমালা তৈরি করে সিন্ডিকেটে অনুমোদনের জন্য উপস্থাপন করে।

নিয়মগুলো হলো-র‍্যাগ ডে’র পরিবর্তে একদিনের এ অনুষ্ঠানটির নামকরণ হবে ‘শিক্ষা সমাপনী উৎসব’; সংশ্লিষ্ট বিভাগীয় চেয়ারম্যান/ইনস্টিটিউটের পরিচালক এবং ছাত্র উপদেষ্টা শিক্ষার্থীদের সঙ্গে সভা করে অনুষ্ঠানসূচি চূড়ান্ত করবে, স্ব-স্ব বিভাগ/ইনস্টিটিউটের ভবন চত্বরে উদ্বোধনী অনুষ্ঠান করা যাবে; ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) সমবেত হয়ে পথচারীদের চলাচল স্বাভাবিক রেখে র‍্যালি করা যাবে; ক্লাস চলাকালে উচ্চ স্বরে বাদ্য-বাজনা পরিহার করতে হবে; বিভাগের/ইনস্টিটিউটের সংশ্লিষ্টতায় দুপুরে অথবা রাতে আপ্যায়নের ব্যবস্থা করা যাবে; শিক্ষা সমাপনী উৎসবের দিন রাত ১০টার মধ্যে সাংস্কৃতিক অনুষ্ঠান শেষ করতে হবে এবং বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুণ্ন হয় এমন কাজ থেকে বিরত থাকতে হবে। 

বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, ‘র‍্যাগ ডে নিষিদ্ধের পর আমরা আটটি নিয়ম সংবলিত একটি নীতিমালা উপস্থাপন করেছি, সেটি সিন্ডিকেট চূড়ান্ত করে। র‍্যাগ ডে’র পরিবর্তে অনুষ্ঠানের নাম হবে “শিক্ষা সমাপনী উৎসব”।’

সর্বশেষ