• ২০২২ Jul ০৩, রবিবার, ১৪২৯ আষাঢ় ১৯
  • সর্বশেষ আপডেট : ১১:১৪ অপরাহ্ন
  • বেটা ভার্সন
Logo
  • ২০২২ Jul ০৩, রবিবার, ১৪২৯ আষাঢ় ১৯

যেভাবে বুঝবেন রাউটারে সমস্যা আছে কি না

  • প্রকাশিত ২:৪৬ পূর্বাহ্ন মঙ্গলবার, Jun ১৪, ২০২২
যেভাবে বুঝবেন রাউটারে সমস্যা আছে কি না
ছবি- সংগৃহীত
নিজস্ব প্রতিবেদক

স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। শুধু দূর দুরান্তে যোগাযোগ করার জন্যই নয়, পৃথিবীকে হাতের মুঠোয় এনে দিয়েছে স্মার্টফোন। আপনার স্মার্টফোনে যদি ইন্টারনেট সংযোগ থাকে তাহলে কোনো কিছুই আপনার অজানা থাকবে না। যখন যা জানার প্রয়োজন জেনে নিতে পারবেন এক ক্লিকেই।

তবে অবাধে ইন্টারনেট ব্যবহার করতে ঘরেই সংযোগ নিচ্ছেন সবাই। মোবাইলের ডাটা ব্যবহার করার সীমাবন্ধতা থাকে। যে কারণে দেখা যায় দরকারের সময় ফোনের ডাটা ফুরিয়ে গেছে। এজন্য ওয়াইফাই লাইনই ভরসা। ইন্টারনেটের যাতে কোনো সমস্যা না হয় সেজন্য অনেকেই রাউটার ব্যবহার করেন। কারণ একটি রাউটার থেকে একাধিক ডিভাইস কানেক্ট করা সম্ভব।

মোবাইল ফোন থেকে শুরু করে স্মার্ট টিভি অথবা স্মার্ট কোনো ডিভাইস চালাতে প্রয়োজন হয় ইন্টারনেট। সেক্ষেত্রে রাউটার খুবই প্রয়োজনীয়। ফলে অধিকাংশ পরিবারেই এখন রাউটার ব্যবহার করা হয়।

অনেকসময় রাউটারে ইন্টারনেট সমস্যা দেখা দেয়। হয় কোনো কারণে ইন্টারনেট সংযোগ করা সম্ভব হয় না। অথবা ইন্টারনেট সংযোগ থাকলেও স্পিড খুব একটা বেশি থাকে না। তবে আগে জেনে নিন সমস্যা আপনার রাউটারের নাকি ইন্টারনেট সংযোগের। যেভাবে বুঝবেন সমস্যা আপনার রাউটারের-

* হঠাৎ যদি রাউটার বন্ধ হয়ে যায় এবং কানেকশন-নট লেখা আসে তাহলে প্রথমেই দেখুন রাউটারে ইলেকট্রিক কানেকশন ঠিক আছে কি না।

* রাউটারে ইন্টারনেট সংযোগ ঠিকভাবে পাচ্ছে কি না তা খেয়াল করুন। যদি না থাকে তাহলে ভালোভাবে আবার লাগিয়ে নিন রাউটারের সঙ্গে। তারপরও যদি সংযোগ না পায় তাহলে বুঝে নিন রাউটারে সমস্যা আছে।

* আপনার কম্পিউটার একবার রিস্টার্ট দিয়ে নিন। তারপরও যদি নেট কানেকশন না আসে তাহলে বুঝতে হবে রাউটারেই সমস্যা হচ্ছে।

* আপানার রাউটারটি একবার রিস্টার্ট করুন। কানেকশন অফ করে অন করুন। বেশিরভাগ সময় রাউটার বেশি ডাউনলোড চাপ পড়লে ওয়াইফাই রাউটার হ্যাং করে ফেলে। ফলে নেট কানেকশন চলে যায়। রাউটার রিস্টার্ট করলে তা ঠিক হয়ে যায়। না হলে বুঝতে হবে রাউটারের কোথাও সমস্যা আছে।

* রাউটার সেটআপটি পুনরায় করে দেখা যেতে পারে। তারপরও ইন্টারনেট ঠিকমতো ব্যবহার করা না গেলে রাউটারটি বদলে নিন।

* আপনার রাউটারের রেঞ্জ ডিসটেনশনটিও মাথায় রাখুন। ঘরের কোথায় রাউটার স্থাপন করছেন সেটিও খেয়াল করুন। অনেক সময় দূরত্বের কারণে ঠিকমতো ইন্টারনেট পায় না ডিভাইসগুলো।

সর্বশেষ