• ২০২২ Jul ০৫, মঙ্গলবার, ১৪২৯ আষাঢ় ২১
  • সর্বশেষ আপডেট : ১১:৫৪ পূর্বাহ্ন
  • বেটা ভার্সন
Logo
  • ২০২২ Jul ০৫, মঙ্গলবার, ১৪২৯ আষাঢ় ২১

মহাসড়কের বেহাল দশায় চরম দুর্ভোগে লাখো মানুষ

রোদে ধুলাবালু আর বৃষ্টিতে কাঁদাময় খানাখন্দ

  • প্রকাশিত ৯:৪৭ পূর্বাহ্ন মঙ্গলবার, মে ১৭, ২০২২
মহাসড়কের বেহাল দশায় চরম দুর্ভোগে লাখো মানুষ
ছবি-বেনিউজ২৪
জি.এম জয়, রংপুর ব্যুরো

রংপুর-কুড়িগ্রাম মহাসড়কের মাত্র পাঁচ কিলোমিটার সড়কের বেহাল দশায় চরম দুর্ভোগে পড়েছে লাখো মানুষ। প্রতিদিন এই সড়ক হয়েই যাতায়াত করছে রংপুর, লালমনিরহাট ও কুড়িগ্রাম জেলার মানুষেরা। রোদে ধুলোবালু আর বৃষ্টিতে খানাখন্দে ভরা কাঁদাময় সড়ক। নানা ভোগান্তির পরও এখনো শুরু হয়নি ওয়ার্কিং কোর্স ও কার্পেটিং কাজ। ফলে অস্বস্তিতে সড়কে চলাচল করতে হচ্ছে পরিবহনচালক ও শ্রমিকদের। দুর্ঘটনার ঝুঁকির সাথে প্রতিনিয়ত দুর্ভোগ বাড়ায় দ্রুত সড়কটির নির্মাণ কাজ শেষ করার দাবি তাদের।

সরেজমিনে জানা যায়, রংপুরের কাউনিয়া উপজেলার রংপুর-কুড়িগ্রাম মহাসড়কের ভেলুপাড়া থেকে রাজেন্দ্র বাজার পর্যন্ত এই সড়কটি। এবছরের ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে কাজ শুরু হলেও এখনো স্বস্তি ফেরেনি ৫ দশমিক ১০ কিলোমিটার সড়ক পর্যন্ত। বরং দীর্ঘদিনেও সড়কটির ভেলুপাড়া অংশের কাজ শেষ না হওয়ায় সামান্য বৃষ্টিতেই খানাখন্দে একাকার হয়ে গেছে সড়কটি।


সরেজমিনে দেখা গেছে, ভেলুপাড়া থেকে রাজেন্দ্র বাজার পর্যন্ত সড়কটি যেন পুরো কর্দমাক্ত। এই সড়কের পূর্বের কার্পেটিং তুলে ফেলা হয়েছে। নতুন করে কাজ শুরুর পর এই সড়ক এখন খানাখন্দে ভরা। গেল কয়েকদিনের ঝড়-বৃষ্টিতে সড়কের অবস্থা এখন বেহাল। পুরো সড়কটি যেন কাঁদায় কাঁদাময়। প্রখর রোদে এই চিত্র পাল্টে যায়। তখন ধুলোবালুতে একাকার হয় সড়কের চারপাশ। এই পরিস্থিতিতেই প্রতিদিন তিন জেলার মানুষ ও যানবাহন এই সড়ক ধরে চলাচল করছে। এতে দুর্ভোগের সাথে বেড়ে চলেছে দুর্ঘটনার আশংকা।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, ঠিকাদারি প্রতিষ্ঠানের গাফিলতিতে সড়কটি সংস্কারের কাজ খুবই ঢিমেতালে চলছে। সওজ এর কর্মকর্তাদের তদারকির অভাবেও এখনো অর্ধেক কাজ সম্পন্ন হয়নি। প্রতিদিন তিন জেলার লাখের বেশি মানুষকে এই ৫ কিলোমিটার ভাঙাচোরা ও কর্দমাক্ত সড়ক দিয়ে হেঁটে ও বিভিন্ন পরিবহনে আসা-যাওয়া করতে হচ্ছে। কখনো ভাঙা সড়কে পা পিছলে নয়তো গাড়ি উল্টে গিয়ে ছোট ছোট দুর্ঘটনাও ঘটছে। দ্রুত কাজ শেষ না হলে আসন্ন বর্ষায় সড়কটি মরণফাঁদে পরিণত হবে।


খোঁজ নিয়ে জানা গেছে, কাউনিয়ার রংপুর-কুড়িগ্রাম মহাসড়কের ভেলুপাড়া থেকে রাজেন্দ্র বাজার পর্যন্ত ৫ দশমিক দশ কিলোমিটার সড়কের নির্মাণ ব্যয় ধরা হয়েছে প্রায় ১২ কোটি টাকা। চুক্তি অনুযায়ী নির্মাণ কাজ শেষ হবে আগামী মাসের ২৩ জুন। রংপুর সড়ক ও জনপথ বিভাগের তত্বাবধানে সড়কটি কাজ করছে নওগাঁর ঠিকাদারি প্রতিষ্ঠান মোহাম্মদ আমিনুল হক (প্রাঃ) লিমিটেড।

ঈদুল ফিতরের আগে কাজের গতি থাকলেও এখন তা কমে গেছে। রোলার দিয়ে ভিটিবালু আর পাথর দিয়ে কোনো রকমে সড়কটি চলাচল উপযোগি করে রাখা হয়েছিল। কিন্তু কয়েকদিনের বৃষ্টিতেএই সড়কটির অবস্থা এখন নাস্তানুবাদ। এতে দুর্ভোগে পড়েছেন হাজারো যানবাহন আর লাখো মানুষ। ঝুঁকি নিয়েই চলাচল করছে যানবাহন ও পথচারীরা।