• ২০২২ মে ২২, রবিবার, ১৪২৯ জ্যৈষ্ঠ ৮
  • সর্বশেষ আপডেট : ১১:১৭ পূর্বাহ্ন
  • বেটা ভার্সন
Logo
  • ২০২২ মে ২২, রবিবার, ১৪২৯ জ্যৈষ্ঠ ৮

দুই দশকে অর্ধশত ফিলিস্তিনি সাংবাদিক হত্যা

  • প্রকাশিত ৩:৩৮ অপরাহ্ন শুক্রবার, মে ১৩, ২০২২
দুই দশকে অর্ধশত ফিলিস্তিনি সাংবাদিক হত্যা
ছবি-সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনি সাংবাদিকদের একটি সংগঠন সম্প্রতি দাবি করেছে, গত দুই দশকে ইসরায়েল প্রায় অর্ধশত ফিলিস্তিনি সাংবাদিককে হত্যা করেছে।

আনাদুলু এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে, সাংবাদিকদের বিরুদ্ধে অপরাধের দায়মুক্তি অবসানের আন্তর্জাতিক দিবস উপলক্ষে গাজা উপত্যকায় জাতিসংঘের আঞ্চলিক সদর দপ্তরের বাইরে আয়োজিত এক সমাবেশে সাংবাদিকদের সংগঠনের পক্ষ থেকে এমনটা জানানো হয়।

সংগঠনের উপপ্রধান তাহসিন আল-আস্তাল সাংবাদিকদের সুরক্ষা এবং ফিলিস্তিনি সাংবাদিকদের বিরুদ্ধে ইসরায়েলি অপরাধের বিচার করার জন্য জাতিসংঘকে তার দায়িত্ব গ্রহণের আহ্বান জানিয়েছেন।

তিনি দাবি করেন, ইসরায়েল সাংবাদিক হত্যার কারণ তাদেরকে নিশ্চুপ করা এবং বাস্তব সংবাদের চিত্র বিশ্ববাসীর কাছে পৌঁছে দিতে বাঁধা প্রদান করা।

সম্প্রতি সংবাদ সংগ্রহ করতে দিয়ে পশ্চিমতীরে ইসরায়েলি সেনাদের গুলিতে মারা গেছেন আল জাজিরার ফিলিস্তিনি সাংবাদিক শিরিন আবু আকলেহ।

তবে শিরিন আবু আকলেহ ইসরায়েলি সেনাদের গুলিতে মারা যাওয়া একমাত্র সাংবাদিক নন। ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর সাংবাদিকদের লক্ষ্যবস্তু বানানোর দীর্ঘ ইতিহাস রয়েছে। নিউ ইয়র্ক-ভিত্তিক কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট ১৯৯২ সাল থেকে এখন পর্যন্ত ইসরায়েল ও অধিকৃত ফিলিস্তিনি ভুখন্ডে ১৭ জন সাংবাদিক নিহত হওয়ার নিশ্চিত ঘটনা নথিভুক্ত করেছে। এর মধ্যে ১৫ জন সাংবাদিক সরাসরি ইসরায়েলি সেনাদের গুলিতে নিহত হন।

সর্বশেষ