• ২০২২ মে ২২, রবিবার, ১৪২৯ জ্যৈষ্ঠ ৮
  • সর্বশেষ আপডেট : ১০:০৮ পূর্বাহ্ন
  • বেটা ভার্সন
Logo
  • ২০২২ মে ২২, রবিবার, ১৪২৯ জ্যৈষ্ঠ ৮

বাংলাদেশি বংশোদ্ভূত আকি রহমানের এভারেস্ট জয়

  • প্রকাশিত ২:৪৬ অপরাহ্ন শুক্রবার, মে ১৩, ২০২২
বাংলাদেশি বংশোদ্ভূত আকি রহমানের এভারেস্ট জয়
ছবি-সংগৃহীত
নিজস্ব প্রতিবেদক

পৃথিবীর সর্বোচ্চ পর্বত শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাংলাদেশি বংশোদ্ভূত ৪১ বছর বয়সী ব্রিটিশ নাগরিক আখলাকুর রহমান ওরফে আকি রহমান। তিনি প্রথম ব্রিটিশ মুসলিম হিসেবে এভারেস্ট জয় করলেন।

শুক্রবার নেপাল সময় সকাল সাড়ে ৭টায় তিনি এভারেস্টের চূড়ায় আরোহণ করতে সক্ষম হয়েছেন বলে আকি রহমানের খালাত ভাই শামীনুর রহমান গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। পবিত্র রমজান মাসে আকি এভারেস্ট জয়ের যাত্রা শুরু করেন। 

এর আগে আখলাকুর রহমান আফ্রিকা মহাদেশের সর্ববৃহৎ কিলিমাঞ্জারো পর্বত জয় করেন। পর্বতটির উচ্চতা ছিলো ৫,৮৯৫ মিটার। এই পর্বত জয়ের সাতদিন ইউরোপের মন্ট ব্ল্যাঙ্ক পর্বত চূড়ায় ওঠেন তিনি। অবিস্মরণীয়ভাবে করোনাকালের তিন মাসে তিনটি পর্বত জয়ী হন আকি রহমান।

আকি রহমান সিলেটের সুনামগঞ্জের জগন্নাথপুরের যুক্তরাজ্যপ্রবাসী মরহুম হাজি ইছকন্দর আলীর ছেলে। চিলাউড়া-হলদিপুর ইউনিয়নের বাউধরন গ্রামে বাড়ি তাদের। তিনি বিশ্বজুড়ে আকি রহমান নামেই পরিচিত।

জানা যায়, জন্মসূত্রে আকি রহমান যদিও বাঙালি, তবে মাত্র দেড় বছর বয়সে পরিবারের সঙ্গে পারি জমান যুক্তরাজ্যের ইংল্যান্ডে। তার শৈশব কেটেছে ইংল্যান্ডের ওল্ডহ্যাম শহরে। ৫ ভাইয়ের মধ্যে আকি রহমান সবার বড়। স্ত্রী হেনা রহমান ও পরিবারের লোকজনের উৎসাহে আকি রহমান এবার এভারেস্ট জয়ের পথে যাত্রা করেন। পর্বতারোহী আকি রহমান ৩ সন্তানের জনক।

এর আগে আকি রহমান এক এক করে ছোটবড় বেশ কয়েকটি পর্বতশৃঙ্গে আরোহণ করে অভিজ্ঞতা অর্জন করেছেন। এবার হিমালয়ের মাউন্ট এভারেস্ট জয়ের পথে পা বাড়ান। ২০২০ সালের জুলাই মাসে আফ্রিকার তানজিনিয়ার সবচেয়ে উঁচু পর্বত, যার উচ্চতা ৫ হাজার ৮৯৫ মিটার এবং মাউন্ট কিলিমানজারো জয় করে প্রথম সাফল্য অর্জন করেন তিনি। এরপর ফ্রান্সের সবচেয়ে উঁচু পর্বত ৪ হাজার ৮১০ মিটার মন্ট ব্লাংক, যা মাউন্ট এভারেস্টের চেয়ে মাত্র ৩৮ মিটার ব্যবধান, ওই পর্বতটিও জয় করেন।

সর্বশেষ