• ২০২২ মে ২২, রবিবার, ১৪২৯ জ্যৈষ্ঠ ৮
  • সর্বশেষ আপডেট : ১১:০৯ পূর্বাহ্ন
  • বেটা ভার্সন
Logo
  • ২০২২ মে ২২, রবিবার, ১৪২৯ জ্যৈষ্ঠ ৮

মাথাপিছু ফুটবলার রপ্তানিতে ব্রাজিলকে ছাড়াল ক্রোয়েশিয়া

  • প্রকাশিত ৪:২৯ অপরাহ্ন মঙ্গলবার, মে ১০, ২০২২
মাথাপিছু ফুটবলার রপ্তানিতে ব্রাজিলকে ছাড়াল ক্রোয়েশিয়া
ছবি-সংগৃহীত
নিজস্ব প্রতিবেদক

বিশ্বের বিভিন্ন দেশের শীর্ষ ফুটবল লিগে খেলা বিদেশি খেলোয়াড়দের মধ্যে লাতিন আমেরিকার খেলোয়াড়দের প্রাধান্য বেশি। ইউরোপের লিগে খেলোয়াড় রপ্তানিতে শীর্ষে রয়েছে ব্রাজিল, এমনটা জানিয়েছে সিআইইএস ফুটবল অবজারভেটরি।

সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান সিআইএস চলতি সপ্তাহে ফুটবলার রপ্তানির বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে দেখা যাচ্ছে ১ মে পর্যন্ত ব্রাজিল থেকে বিদেশে বিভিন্ন লিগে খেলা ফুটবলারের সংখ্যা ১২১৯। ৯৭৮ ফুটবলার রপ্তানি করে এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ফ্রান্স।

তবে মাথাপিছু হিসাব করলে ব্রাজিল ও ফ্রান্সকে টপকে গেছে ক্রোয়েশিয়া। ৪০ লাখ জনসংখ্যার দেশটির ৪০০ ফুটবলার খেলেন বিশ্বজুড়ে বিভিন্ন লিগে। সব মিলিয়ে তারা আছে তালিকার আট নম্বরে।

দক্ষিণ আমেরিকার আরেক ফুটবলভক্ত দেশ আর্জেন্টিনা ৮১৫ ফুটবলার রপ্তানি করে রয়েছে তৃতীয় স্থানে। ইংল্যান্ড থেকে বিদেশের লিগে খেলছেন ৫২৫ ফুটবলার।

বিদেশে খেলোয়াড় রপ্তানিতে চারে রয়েছে ইংল্যান্ড। ৪৪১ ফুটবলার রপ্তানি করে পাঁচে জার্মানি, ছয়ে থাকা কলম্বিয়া থেকে বিদেশের লিগে খেলে থাকেন ৪২৫ ফুটবলার। স্পেনের ৪০৯ ফুটবলার খেলে থাকেন বিদেশের লিগে, এ তালিকায় দেশটি সাতে।

ব্রাজিলের খেলোয়াড়দের বেশির ভাগেরই মূল গন্তব্য পর্তুগিজ লিগে। পর্তুগালে রয়েছে ২২১ ব্রাজিলিয়ান। ইংল্যান্ডে রয়েছে ফ্রান্সের ১০৭ খেলোয়াড়। চিলিতে রয়েছে ১০৬ আর্জেন্টাইন। ইংলিশ ফুটবলাররা মূলত ওয়েলস (১৪৭ জন) ও স্কটল্যান্ডে (১১৪ জন) খেলে থাকেন।

সর্বশেষ