• ২০২২ মে ২২, রবিবার, ১৪২৯ জ্যৈষ্ঠ ৮
  • সর্বশেষ আপডেট : ১০:৩৩ পূর্বাহ্ন
  • বেটা ভার্সন
Logo
  • ২০২২ মে ২২, রবিবার, ১৪২৯ জ্যৈষ্ঠ ৮

থার্ড পার্টি কল রেকর্ডিং অ্যাপ নিষিদ্ধ করছে গুগল

  • প্রকাশিত ১০:১৯ অপরাহ্ন শনিবার, এপ্রিল ২৩, ২০২২
থার্ড পার্টি কল রেকর্ডিং অ্যাপ নিষিদ্ধ করছে গুগল
ছবি-বেনিউজ২৪
রংপুর ব্যুরো

গুগল প্লে স্টোরে নতুন পলিসি আসছে; যা কার্যকর হবে মে মাসের ১১ তারিখে। নতুন এই পলিসিতে থার্ড পার্টি কল রেকর্ডিং অ্যাপকে নিষিদ্ধ করা হবে। এমনটাই জানানো হয়েছে নাইনটুফাইভগুগলে। সম্প্রতি এসব অ্যাপ ব্যবহার হচ্ছে মূলত নির্দিষ্ট প্রতিবন্ধীদের জন্য অ্যাকসিসিবিলিটি এপিআই ব্যবহার করে।

পলিসিতে জানানো হয়েছে, কোর ফাংশন সমৃদ্ধ অ্যাপগুলো প্রতিবন্ধীদের সরাসরি সহযোগিতার জন্য অ্যাকসিসিবিলিটি টুলে অনুমোদন দেওয়া হয়েছে। যেসব অ্যাপে এই টুলের অনুমোদন নেই, সেগুলোর অনেক ফাংশনই ব্যবহার করতে পারবেন। আর অ্যাকসিসিবিলিটি এপিআইকে কল রেকর্ডিংয়ের অনুমোদন দিয়ে ডিজাইন করা হয়নি।

মূলত প্রাইভেসির কারণে কল রেকর্ডের এই অনুমোদন বাতিল করছে গুগল। এটি অ্যান্ড্রয়েড ৬ এ সম্পূর্ণ ব্লক ছিল। আবার অ্যান্ড্রয়েড ১০ এ রেকর্ডিং এর জন্য মাইক্রফোনের কোনও অনুমোদন থাকবে না। এনগেজেট জানিয়েছে, একটি ওয়েবিনার ভিডিওতে এমনটি জানিয়েছে গুগল। সেখানে জানানো হয়, দূরবর্তী যোগাযোগের ক্ষেত্রে যেখানে অপর প্রান্তে থাকা ব্যাক্তি জানতে পারছে না যে তার কল রেকর্ড হচ্ছে। তবে গুগলের ডায়ালার অ্যাপ যেমন গুগল ফোন এবং এমআই ডায়ালার এর নেটিভ কল রেকর্ডিং ফাংশন এর বাইরে থাকবে।

গুগলের কনটেন্ট গ্লোবাল অপারেশনের প্রধাণ মোউন চোই বলেন, অ্যাপটি যদি ফোনের ডিফল্ট ডায়ালার হয় এবং যদি প্রি-লোডেড হয় তাহলে অ্যাকসিসিবিলিটি সামর্থের অনুমোদনের আর দরকার হবে না। তবে এটি এখনও নিশ্চিত নয় যে বিদ্যমান কল রেকর্ডার অ্যাপগুলো প্লেস্টোর থেকে সরিয়ে ফেলা হবে কি না।

সর্বশেষ