• ২০২৩ ফেব্রুয়ারী ০১, বুধবার, ১৪২৯ মাঘ ১৯
  • সর্বশেষ আপডেট : ১০:০১ পূর্বাহ্ন
  • বেটা ভার্সন
Logo
  • ২০২৩ ফেব্রুয়ারী ০১, বুধবার, ১৪২৯ মাঘ ১৯

নেইমারের জায়গায় কাকে নিয়ে মাঠে নামবেন পাঁচবারের চ্যাম্পিয়নরা?

  • প্রকাশিত ১১:৪২ পূর্বাহ্ন সোমবার, নভেম্বর ২৮, ২০২২
নেইমারের জায়গায় কাকে নিয়ে মাঠে নামবেন পাঁচবারের চ্যাম্পিয়নরা?
সংগৃহীত
নিজস্ব প্রতিবেদক

প্রত্যাশার বেলুন ফুলিয়ে বিশ্বকাপে আসলেও অনেক সময় দুর্ভাগ্যের কাছে হার মানতে হয়। এই যেমন নেইমার দা সিলভা সান্তোস জুনিয়রের কথাই ধরুন। কাতার বিশ্বকাপকে পাখির চোখ করে খেলতে নেমে কি দশাটাই না হলো! প্রথম ম্যাচেই সার্বিয়ানদের একের পর এক আঘাতে এক পর্যায়ে মাঠ ছেড়েই যেতে হলো। শুধু কী তাই, গ্রুপ পর্যায়ের বাকি দুই ম্যাচ বিশ্রামেই থাকতে হবে তাকে। আর নকআউটে যদি দল জায়গা করে নেয় তাহলে সুযোগ থাকবে ফেরার। তবে পিএসজি তারকার ফেরার আশা যেমন প্রফেসর তিতে করছেন, তেমনি গ্রুপ পর্বে বাকি দুই ম্যাচে বিকল্পও খুঁজতে শুরু করেছেন।

বিশেষ করে সোমবার সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচ ঘিরে আপাতত সব চিন্তা। নেইমারের জায়গায় কাকে নিয়ে মাঠে নামবেন পাঁচবারের চ্যাম্পিয়নরা? এমন প্রশ্নের উত্তর আজ সংবাদ সম্মেলন থেকেও জানা গেলো না। তিতে খোলাখুলি কিছু বলতেই চাননি। প্রশংসা করে গেছেন সাইড লাইনে থাকা খেলোয়াড়দের।

নেইমারের আসলে দুর্ভাগ্য পিছু ছাড়ছে না। ২০১৪ সালে বিশ্বকাপে চোট পেয়ে বিদায় নিতে হয়েছিল। পরের রাশিয়া বিশ্বকাপেও চোটের কারণে ভালো করতে পারেননি। আর এবার পুরো সুস্থ হয়ে খেলার শুরুতে কিনা সার্বিয়ার বিপক্ষে ৯ বার বাজে ট্যাকলিংয়ের শিকার হয়ে মাঠে বাইরে চলে গেলেন। ইনস্টাগ্রামে গোড়ালি ফুলে যাওয়ার ছবি দিয়ে সমর্থকদের উদ্দেশে যেন করুণ বার্তাই দিয়ে রাখলেন পিএসজি তারকা।

নেইমারের বিকল্প বলতে দুজনের নাম বেশ উচ্চারিত হচ্ছে। মিডফিল্ডার ফ্রেড ও ফরোয়ার্ড রদ্রিগো। যেহেতু এবারের বিশ্বকাপে নেইমার খেলেছেন ‘নম্বর ১০’ হয়ে। মধ্যমাঠের সঙ্গে একটা যোগসূত্র মিলিয়ে নেওয়ার কাজটাই করার চেষ্টা করেছেন। কোনও সময় আক্রমণভাগে বলের জোগান দিচ্ছেন, আবার সুযোগ পেলে লক্ষ্যে শট নিতে কোনও দ্বিধা করেননি। তাই তার জায়গায় তিতেকে খেলোয়াড় বাছাই করতে হচ্ছে অনেকটা ভেবেচিন্তে। ফ্রেড যেমন একজন পিওর মধ্যমাঠের খেলোয়াড়, আবার রদ্রিগো ফরোয়ার্ড পজিশনে বেশ পারঙ্গম। তাই ৪-৩-৩ ফর্মেশনে ভিনিসিয়ুস –রিচার্লিসন-রাফিনহার পিছনে কে থাকবেন তা সময়ই ভালো দিতে পারবে।

শুধু নেইমার নয় ডিফেন্ডার দানিলোর জায়গাও কে থাকবেন একাদশে তা নিয়েও চলছে ধুম্রজাল। যদিও মিলিতাও কিংবা দানি আলভেজের মধ্যে একজনকে ভাবা হচ্ছে।

কোচ তিতের কাছে সরাসরি প্রশ্ন করা হলেও কোনও সদুত্তর মেলেনি। তিতের উত্তর ছিল এমন, ‘আমি এখনই বলতে চাই না ওদের জায়গায়ে কে খেলতে পারে। নেইমার ও দানিলোকে আমরা ক্যাম্পে রেখে দিচ্ছি। তাদের আমরা নানানভাবে ব্যবহার করবো। সামনের দিকে নিশ্চয়ই তারা বিশ্বকাপের ম্যাচে থাকবে।’


সর্বশেষ