• ২০২২ অক্টোবর ০২, রবিবার, ১৪২৯ আশ্বিন ১৬
  • সর্বশেষ আপডেট : ৭:১২ অপরাহ্ন
  • বেটা ভার্সন
Logo
  • ২০২২ অক্টোবর ০২, রবিবার, ১৪২৯ আশ্বিন ১৬

‘রোহিঙ্গারা ঢোকার চেষ্টা করলে পুশব্যাক করা হচ্ছে’

  • প্রকাশিত ৪:৫৬ অপরাহ্ন শনিবার, সেপ্টেম্বর ১৭, ২০২২
‘রোহিঙ্গারা ঢোকার চেষ্টা করলে পুশব্যাক করা হচ্ছে’
সংগৃহীত
চট্টগ্রাম ব্যুরো

সীমান্ত পার হয়ে রোহিঙ্গারা যেন বাংলাদেশে ঢুকতে না পারে সেজন্য সতর্ক রয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও কোস্ট গার্ড। তারা সীমান্তে কার্যকর ব্যবস্থা নিচ্ছে। এরপরও যেসব রোহিঙ্গা বাংলাদেশ ঢোকার চেষ্টা করছে তাদের ‘পুশব্যাক’ করে ফেরত পাঠানো হচ্ছে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এই তথ্য জানিয়েছেন।

শনিবার (১৭ সেপ্টেম্বর) রাজধানীর ধানমন্ডিতে আহসানিয়া মিশনের এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ‘গতকাল শুক্রবার একটি রোহিঙ্গা পরিবার মিয়ানমার সীমান্তের পাশে জিরো লাইনে অবস্থান করছিল। জিরো লাইন বলতে মিয়ানমারের সীমানা ও বাংলাদেশের সীমানার মাঝখানে যে লাইন থাকে সেটাকে বোঝানো হচ্ছে। সেই ক্যাম্পে এসে আমরা দেখলাম গোলাবারুদের আঘাতে একজন নিহত হয়েছে এবং বেশ কয়েকজন আহত হয়েছে। আমরা এ ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছি।’

শিগগিরই মিয়ানমারের এই অবস্থার পরিবর্তন এবং এই গোলাবারুদ যাতে তারা বন্ধ করে; বাংলাদেশ সেই প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ‘আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয় এ ব্যাপারে কাজ করছে। আমরা মনে করি, তারা তাদের ভুল বুঝতে পারবে, তারা সংযত থাকবে।’

মিয়ানমারের সঙ্গে বাংলাদেশ যুদ্ধে জড়াবে না, বরং শান্তিপূর্ণ সমাধান চায় বলেও উল্লেখ করে মন্ত্রী। তবে কাজ না হলে প্রয়োজনে জাতিসংঘকে জানানো হবে বলেও জানান তিনি।


সর্বশেষ