• ২০২২ অক্টোবর ০২, রবিবার, ১৪২৯ আশ্বিন ১৬
  • সর্বশেষ আপডেট : ৭:১২ অপরাহ্ন
  • বেটা ভার্সন
Logo
  • ২০২২ অক্টোবর ০২, রবিবার, ১৪২৯ আশ্বিন ১৬

জনসংখ্যাকে জনশক্তিতে রূপান্তর করাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ: ফরাসউদ্দিন

  • প্রকাশিত ৪:১৪ অপরাহ্ন শুক্রবার, সেপ্টেম্বর ১৬, ২০২২
জনসংখ্যাকে জনশক্তিতে রূপান্তর করাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ: ফরাসউদ্দিন
সংগৃহীত
নিজস্ব প্রতিবেদক

আগামী দিনগুলোতে বাংলাদেশের জনসংখ্যাকে জনশক্তিতে রূপান্তর করাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ফরাসউদ্দিন।

তিনি বলেন, ‘বাংলাদেশ স্বাধীনতার ৫০ বছরে অনেক কিছুই অর্জন করেছে। ইতিবাচক প্রবৃদ্ধি, খাদ্য উৎপাদনে, মানব উনয়ন সূচকে সন্তোষজনক অগ্রগতি, বৈদেশিক মুদ্রা অর্জনে ঊর্ধ্বগতি, মাথাপিছু আয় বৃদ্ধিসহ অনেক ক্ষেত্রেই অনুকরণীয়। আগামী দিনগুলোতে জনসংখ্যাকে জনশক্তিতে রূপান্তর করাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। সে লক্ষ্যেই আমাদের সকলকে কাজ করে যেতে হবে।’

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) প্রথম বারের মতো ‘বাংলাদেশ এ্যাট ৫০: অ্যাচিভমেন্টস, প্রসপেক্টস এন্ড চ্যালেঞ্জে‘ শীর্ষক শিরোনামে দুইদিন ব্যাপী আন্তর্জাতিক সম্মেলনে তিনি এসব কথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ এই সম্মেলনের আয়োজন করেছে। সম্মেলনে বাংলাদেশ, আমেরিকা, শ্রীলঙ্কা, নেপাল, তুর্কি, ভারত, মঙ্গোলীয়া ও ডেনমার্কসহ ৮টি দেশের শতাধিক গবেষণা প্রবন্ধ উপস্থাপিত হবে।

শুক্রবার (১৬ সেপ্টেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠান শুরু হয়।

প্রধান অতিথির বক্তব্যে ফরাসউদ্দিন বলেন, বিশ্বের মধ্যে বাংলাদেশ অধিক জনশক্তি বহুল দেশ। বিশ্বের মধ্যে জনশক্তি বহুল দেশ খুব কম আছে। তাই এ দেশের জনশক্তিকে দক্ষ করে গড়ে তোলে কাজে লাগাতে পারলে বাংলাদেশে অনেক দূর এগিয়ে যাবে।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর বলেন, বাংলাদেশে বর্তমানে চ্যালেঞ্জগুলোকে মোকাবিলা করে যেভাবে এগিয়ে যাচ্ছে তা নজিরবিহীন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে নিয়ে যেভাবে ভেবেছেন, এগিয়ে নেয়ার চিন্তা করেছেন বর্তমানে তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সেভাবে এগিয়ে নিয়ে যাচ্ছে।

অনুষ্ঠানে সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

উদ্বোধনী অনুষ্ঠানে সম্মেলনের আহ্বায়ক সামাজিক বিজ্ঞান অনুষ্ঠানের ডিন অধ্যাপক দিলারা রহমান স্বাগত বক্তব্য ও সদস্য সচিব অধ্যাপক ড. জায়েদা শারমিন ভোট অব থ্যাংকস প্রদান করেন।

সামাজিক বিজ্ঞান অনুষদের উদ্যোগে প্রথম বারের মতো আন্তর্জাতিক এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। বাংলাদেশসহ ৮টি দেশের শতাধিক গবেষণাপত্র ১৪টি সশরীর সেশনে এবং দুটি ভার্চুয়ালি সেশনে উপস্থাপিত হবে। এছাড়া সম্মেলনে দেশ-বিদেশের প্রায় ৮ শতাধিক শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকরা অংশ নিচ্ছেন।


সর্বশেষ