• ২০২২ অক্টোবর ০২, রবিবার, ১৪২৯ আশ্বিন ১৬
  • সর্বশেষ আপডেট : ৭:১২ অপরাহ্ন
  • বেটা ভার্সন
Logo
  • ২০২২ অক্টোবর ০২, রবিবার, ১৪২৯ আশ্বিন ১৬

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন লিজ ট্রাস

  • প্রকাশিত ৭:৩০ অপরাহ্ন সোমবার, সেপ্টেম্বর ০৫, ২০২২
যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন লিজ ট্রাস
সংগৃহীত
নিজস্ব প্রতিবেদক

যুক্তরাজ্যের ক্ষমতাসীন রাজনৈতিক দল কনজারভেটিভ পার্টির নেতৃত্বের দৌড়ে ঋষি সুনাককে হারিয়ে দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন লিজ ট্রাস। এর মাধ্যমে বরিস জনসনের স্থলাভিষিক্ত হবেন এতদিন ধরে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করে আসা ট্রাস।

সোমবার (৫ সেপ্টেম্বর) লিজ ট্রাসকে ক্ষমতাসীন কনসার্ভেটিভ পার্টির নেতা ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করা হয়।

প্রসঙ্গত, বিভিন্ন কেলেঙ্কারিতে জড়ানোয় নিজ রাজনৈতিক দলের মন্ত্রী এবং সদস্যদের চক্ষুশূলে পরিণত হওয়ার পর আইনপ্রণেতাদের চাপের মুখে গত ৭ জুলাই যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন বরিস জনসন।

মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াতে স্কটল্যান্ডে রানি এলিজাবেথের সঙ্গে দেখা করবেন বরিস জনসন। এরপরই আনুষ্ঠানিকভাবে দেশটির নতুন প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন লিজ ট্রাস।

যুক্তরাজ্যের সাবেক অর্থমন্ত্রী ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাকের সঙ্গে গত কয়েক সপ্তাহের ব্যাপক তিক্ততা ও বিভক্ত নেতৃত্বের প্রতিদ্বন্দ্বিতার পর সোমবার কনসার্ভেটিভ পার্টির নেতা নির্বাচনে ভোটাভুটি হয়।

সোমবার স্থানীয় সময় দুপুর ১২টার দিকে ১৯২২ কমিটি। এর চেয়ারপারসন স্যার গ্রাহাম ব্রাডি নির্বাচনের ফলাফল ঘোষণা করেন। ফলাফলে দেখা যায়, লিজ ট্রাসের নামের পাশে পড়েছে ৮১,৩২৬ ভোট। অন্যদিকে, ঋষি সুনাক পেয়েছেন ৬০,৩৯৯ ভোট।

৪৭ বছর বয়সী লিজ ট্রাস ২০১৫ সালের পর কনসার্ভেটিভ পার্টির চতুর্থ প্রধানমন্ত্রী হবেন। প্রধানমন্ত্রী হিসেবে নাম ঘোষণার পর ট্রাস যুক্তরাজ্যের সাম্প্রতিক জীবনযাত্রার সংকট মোকাবিলায় দ্রুত পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

এছাড়া, এক সপ্তাহের মধ্যে ক্রমবর্ধমান শক্তি বিল মোকাবেলা এবং ভবিষ্যতের জ্বালানচি সরবরাহ সুরক্ষিত করার পরিকল্পনা নিয়েও হাজির হওয়ার কথা জানান লিজ ট্রাস।


সর্বশেষ