• ২০২২ অক্টোবর ০২, রবিবার, ১৪২৯ আশ্বিন ১৬
  • সর্বশেষ আপডেট : ৭:১২ অপরাহ্ন
  • বেটা ভার্সন
Logo
  • ২০২২ অক্টোবর ০২, রবিবার, ১৪২৯ আশ্বিন ১৬

হোয়াটসঅ্যাপ গ্রুপের অজানা দুই ফিচার

  • প্রকাশিত ৩:০০ অপরাহ্ন রবিবার, অগাস্ট ১৪, ২০২২
হোয়াটসঅ্যাপ গ্রুপের অজানা দুই ফিচার
সংগৃহীত
নিজস্ব প্রতিবেদক

বর্তমান সময়ে বিশ্বব্যাপী যে কয়টি অ্যাপ সবচেয়ে বেশি ব্যবহৃত হয় তার মধ্যে হোয়াটসঅ্যাপ অন্যতম। প্রতিদিন কয়েক কোটি মানুষ এই অ্যাপ ব্যবহার করছেন। হোয়াটসঅ্যাপ জনপ্রিয় হওয়ার পেছনে যে কয়েকটি অপশন রয়েছে তার মধ্যে গ্রুপ চ্যাটিং অন্যতম। তবে গ্রুপের ফিচারগুলো সম্পর্কে অনেকেই জানেন না।

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য একের পর এক আপডেট আনছে। গ্রাহকদের ব্যবহারের অভিজ্ঞতা ভালো করতে এবং সেই সঙ্গে নিরাপত্তা দিতে নতুন ফিচার আনছে তারা। হোয়াটসগ্রুপে সম্প্রতি যুক্ত হয়েছে ‘লিভ গ্রুপ সাইলেন্টলি’ ফিচার। এই ফিচারের মাধ্যমে আপনি কোনো গ্রুপ ছেড়ে বেরিয়ে গেলেও অন্য কোনো সদস্য তা জানতেও পারবে না।

গ্রুপ ছেড়ে বেরিয়ে গেলে শুধু অ্যাডমিনদের কাছে নোটিফিকেশন পৌঁছাবে। কে গ্রুপ ছেরে বেরিয়ে গেল তা অ্যাডমিন ছাড়া অন্য সদস্যরা জানতে পারবেন না। সেই সঙ্গে অ্যাডমিন চাইলে যে কারো মেসেজ ডিলিট করতে পারবেন এবং গ্রুপ থেকে বের করে দিতে পারবেন।

হোয়াটসঅ্যাপের আরেকটি ফিচার সম্প্রতি যুক্ত হয়েছে ‘পাস্ট গ্রুপ পার্টিসিপেন্টস’। অর্থাৎ গ্রুপের প্রাক্তন সদস্যদের দেখার সুযোগও পাবেন ব্যবহারকারীরা। হোয়াটসঅ্যাপ ট্র্যাকার ওয়েবিটাইনফোর প্রকাশিত রিপোর্টে জানানো হয়েছে শিগগির কোনো গ্রুপে ঢুকে সেই গ্রুপে আগে কোন কোন ব্যক্তি ছিলেন তা দেখানো হবে।

গ্রুপ সদস্যদের তালিকার নিচে এই নামগুলো দেখা যাবে। এখনো পরীক্ষামূলক পর্যায়ে আছে ফিচারটি। সেখানে বিগত ৬০ দিনে গ্রুপ ছেড়ে যারা বেরিয়ে গিয়েছেন তাদের নাম থাকবে। গ্রুপের সব সদস্য এই তালিকা দেখতে পাবেন। অর্থাৎ শুধু গ্রুপ অ্যাডমিনদের কাছে এই ফিচার সীমাবদ্ধ থাকছে না।


সর্বশেষ