• ২০২২ Jul ০৫, মঙ্গলবার, ১৪২৯ আষাঢ় ২১
  • সর্বশেষ আপডেট : ১:২৬ অপরাহ্ন
  • বেটা ভার্সন
Logo
  • ২০২২ Jul ০৫, মঙ্গলবার, ১৪২৯ আষাঢ় ২১

ফেসবুকে দেখা ভিডিওর হিস্ট্রি মোছার উপায়

  • প্রকাশিত ৬:৩৮ পূর্বাহ্ন শনিবার, Jun ১১, ২০২২
ফেসবুকে দেখা ভিডিওর হিস্ট্রি মোছার উপায়
ছবি- সংগৃহীত
নিজস্ব প্রতিবেদক

সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকের ব্যবহারকারী আছে সব বয়সী। প্রতিনিয়ত বাড়ছে এর ব্যবহারকারী। শুধু চ্যাট কিংবা ছবি শেয়ার করা নয়, বিভিন্ন ধরনের নাটক সিনেমার কাট ক্লিপ দেখা যায় এখানে। এছাড়াও বিভিন্ন ফানি পোস্ট করেন অনেকে।

নিউজফিডে এমন সব ভিডিও ঘুরেফেরে। ক্লিক করে মাঝেমাঝেই দেখেন আপনিও। তবে আপনার দেখা এসব ভিডিওর হিস্ট্রিও কিছু মুছে ফেলতে পারবেন। ফেসবুকে কোনো ভিডিও দেখলেই সেটির ইতিহাস স্বয়ংক্রিয়ভাবে আমাদের অ্যাকাউন্টে জমা হয়।

চাইলেই কম্পিউটার ও মুঠোফোন থেকে ফেসবুকে দেখা ভিডিওর ইতিহাস মুছে ফেলতে পারবেন। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা মুঠোফোন থেকে ভিডিওর ইতিহাস মুছে ফেলার জন্য ফেসবুকের ওপরের কোনায় থাকা তিন লাইন মেনু আইকনে ক্লিক করতে হবে। এবার ‘সেটিংস অ্যান্ড প্রাইভেসি’ অপশনে ট্যাপ করে পুনরায় ‘সেটিংস’ নির্বাচন করতে হবে।

এবার ‘ইওর ইনফরমেশন’ বিভাগের নিচে থাকা ‘অ্যাকটিভিটি লগস’ এ ক্লিক করলেই ‘ভিডিও ইউ হ্যাভ ওয়াচড’ অপশনে আপনার দেখা ভিডিওর তালিকা দেখা যাবে। তালিকায় থেকে নির্দিষ্ট কোনো ভিডিও মুছে ফেলার জন্য ভিডিওটির পাশে থাকা তিনটি ডট মেন্যুতে ক্লিক করে ডিলিট অপশন নির্বাচন করতে হবে। একসঙ্গে সব ভিডিও মুছে ফেলার জন্য ‘ক্লিয়ার ভিডিও ওয়াচ হিস্ট্রি’ অপশনে ক্লিক করুন।

কম্পিউটার থেকে করতে চাইলে ফেসবুকের সার্চ ইতিহাস মুছে ফেলার জন্য ডান পাশের কোনোয় থাকা ‘ইওর প্রোফাইল’ অপশনে ক্লিক করে ‘সেটিংস অ্যান্ড প্রাইভেসি’ নির্বাচনের পর ‘অ্যাকটিভিটি লগস’ অপশনে ক্লিক করতে হবে।

এবার ‘ভিডিও ইউ হ্যাভ ওয়াচড’ অপশনে ক্লিক করলেই ফেসবুকে দেখা ভিডিওর তালিকা দেখা যাবে। তালিকা থেকে নির্দিষ্ট কোনো ভিডিও মুছে ফেলার জন্য ভিডিওটির পাশে থাকা তিনটি ডট মেন্যুতে ক্লিক করে ডিলিট অপশন নির্বাচন করতে হবে। একসঙ্গে সব ভিডিও মুছে ফেলার জন্য ‘ক্লিয়ার ভিডিও ওয়াচ হিস্ট্রি’ অপশনে ক্লিক করতে হবে।

সর্বশেষ